স্নানাগারের কৃত্তিম ঝর্ণায়
শীতল জলের ধারায়,
কতক্ষন দাড়িয়ে ছিলাম
ইয়ত্তা নেই তার ।
সিক্ত দেহ তৃপ্ত হলেও
উৎকন্ঠিত ব্যস্ত কর্ণ,
প্রতিনিয়ত প্রতিধ্বনিতে
সত্তা নেই যেন আর ।
মা......আ......আ......
শব্দের এতো গভীর ষ্পর্শ
স্মরনকালের অতীত স্মরিতে পারেনা ,
মৃদু কম্পনের জীবন্ত মানব দেহের
শেষ নিঃশ্বাস ত্যাগ
বড়ই বিচলিত দৃশ্যপট রোমন্থনে
শিহরিত হৃদ স্পন্দন যেন  থামেনা ।
কালো পীচের রক্তাক্ত পিচ্ছিলতা
বার বার হাতছানিতে ডাকছিল
বা............আ.........চা.........ও,
অপলক চেয়ে থাকা হৃদয় বিদারক ওফ্
নিঃশব্দ পরমানু মুহুর্ত,
মায়ের বুক ফাটা রোদন -
ফিরে আয় খোকা বুকে আয়...
অতঃপর !
বাড়িতে ফেরা, ধাতস্থ হওয়া
আরেকটা দুর্ঘটনার অপেক্ষা,
জীবনের বিস্তৃতির ভীড়ে হারিয়ে যাওয়া ।।