বন তুমি দাবানলে যতো পার ভষ্ম দাও,
মন তুমি দেখে দেখে নিসর্গের গান গাও ।
হুতুম প্যাঁচা তোমার পাখায় শ্যাওলা বয়ে বয়ে
চাঁদের জ্যোৎস্না গল্প সাজায় আউলিয়ার ভয়ে ।
আমরা বেবাক হই হতবাক ধরা'র লীলা দেখে
যা কিছু থাক সাগর মৈনাক পড়ার বইয়ে লেখে ।
আকাশ নীলে সাদা কালো মেঘের ভেলা উড়ে
বাতাস ঠেলে মেঘের বালু পূবের ভানু ভোরে ।
লক্ষ কোটি তারারাজি রাত আকাশের সুরে
জোনাকির ফুলকানিতে  আধার নামে দুরে ।
নদী বয় কলকলিয়ে জোয়ার ভাটার টানে
মাঝি গায় ভাটিয়ালী পালের হাওয়া দোলনে ।
রাত নিঝুমে শেয়াল ডাকে প্রহরীর ঘুম ভাঙ্গে
প্রহর গুনে  ঝিঁ ঝিঁ'র গানে পুবের আকাশ রাঙ্গে ।
ইট পাহাড়ে রং এর ছটা গগনচুম্বি অট্টালিকার চূড়ে
মেঘের কোলে রোদের পিঠা হারায় নিঝুম দুপুরে ।
ডেসিবলের মাত্রাজ্ঞানে ঝিঁ ঝিঁ'র গানে ইতি টানে
শব্দ মধুর ঘড়ির কাটা প্রহর গুনে গানে গানে ।
লেড লাইটের আলো রাশি জ্যোৎস্না ভূলে রাতি
দাবানলের খেয়াল খুশি কাঠুড়েরা কোটি পতি ।
প্যাঁচার আঁধার রাতের বাহার রূপকথা বলে
স্মৃতির ধাঁধার সাগর পাহাড় যায় বৃথা জলে ।
আমরা মানুষ চেয়ে থাকি হাজার কথার গল্প লিখি
নেশায় বেহুঁশ আপণ লাগি সৃষ্টির তরে স্বপ্ন শিখি ;
এই প্রকৃতি হবে স্মৃতি কৃত্তিম লয়ে কদ্দিন বাড়ি
রীতি নীতি দিবা রাতি উদ্দাম হয়ে রক্ষা করি ।
এই না হলে আকাশ নীলে বসবে ধোঁয়ার চাদর
ধ্বংসস্তুপ যে সৃজিলে রইবে শুধু অনাদর ।