মাঝে মাঝে ইচ্ছে জাগে বিদ্রোহীর মতো
মসি'র আগে দেশ ভাগে স্বাধীনতা যতো,
কায়েম করে লাঘব করি হিংসা দীর্নতা
মায়ের বুক  চওড়া করি ভেঙ্গে হিংস্রতা ।
ইচ্ছে জাগে ধনতন্ত্রের শেকলটাকে ছিড়ি
জগৎ টাকে সমাজতন্ত্রে অদল বদল করি,
নোবেল আনি বিশ্ব কবির মতন কাড়ি
আবার শাণি পরম্পরার অস্ত্র ধারী ।
মোহাম্মদ ইউনুস ,অমর্ত্য সেন যদি পারে,
যূগের ফানুস আর কত দিন রাখবে ঘরে ;
বাংলা মাগো গর্ভে ধরো আরো কয়েকজন
কিংবা জাগো মর্ত্যলোকে আসুক নিরঞ্জন ।
রাজনীতিতে দেশটা যারা চায় বিকোতে
ভয় ভীতিতে শেষটা যাদের হয় চকিতে,
সংহারতে অবতারি তিমির বিঁধারী
সংসারেতে জন্মিবারে গৌর গিরীধারী,
কলম চষি খাতায় বসি নির্লিপ্ত দিবাযামী
অলস মাথা কয়না কথা ক্ষিপ্ত অন্তর্যামী ।
ফসল ফলাই প্রেমের ছায়ায় গদবাধা ঢং
কবির বড়াই শ্যামের গলায় পুষ্পমালা রং,
হয়না ছড়া রয়না ছন্দ অগ্নিবীনা হাসে
স্রোতোবহা জল তরঙ্গ লক্ষ্য-বিনা ভাসে ।।