পুবের উদয় - অস্তাচল , ঘুর্ণিবাত সুনির্মল
লালের আভায় অবিচল দৃক্ পাত সুকোমল,
দিগন্তের পথ ধরি হাজার পথের দিশারী
ভানুদেব কলুষ করি সভ্যতার পূজা করি ।


আজি রবি উদে পুবি বুকে লয়ে নষ্ট কিরন
সৃজি ভবি রোদে লভি দ্যুতি প্রভার বিচ্ছুরন ।
কল্প্য লোকের দ্যুলোক - ভূলোক আজি দোষাশ্রিত
স্বপ্ন পুরীর বিমল বাতাস নিয়ম নাস্তির বিস্মৃত ।


নবজাতক আঁখি পল্লব আহরিল প্রথম আলো
প্রতিফলক অতি সুলভ হানিল নরম মাথার ঘিলু,
দিনে দিনে বেড়ে উঠে কলুষ রবির রাত প্রভাতে
ক্ষনে ক্ষনে চ্যুতি ঘটে পৌরুষ কবির হাত হাভাতে ।


দূষন বায়ূর সৃষ্টিকর্তা, কৃষ্টি ভূলে সৃষ্টি করে রেঁনেসা
শোষক জাতির পৃষ্ট পোষক আবিষ্ট রয় রক্ত নেশা'য়,
হিংসা দীর্ণ জরা জীর্ণ ধরার বুকের কালো স্রোত
রোধিতে কিরন আজি প্রয়োজন নতুন সূর্য্যের স্বর্গদূত ।