এই শরতের শিশির প্রাতে
  হাজার স্ম্মৃতির পূজোর রাতে, দশভোজার শহরতে
                     ঘুরব পূজা হবে মজা
                     খাব ভাজা তর তাজা,
    লোকারন্যের মহাভীড়ে চেনা জানা গানের সুরে
   টুনি লাইটের কিরন্ময়ে সুর আলোকের ছন্দনীড়ে,
    প্রেমানন্দে আঁকব ছবি চিত্রপটে জ্যোৎস্না রাতে ।


               এই শরতের শিশির প্রাতে
তোমায় নিয়ে হাতে হাতে পারব চাঁদ আকাশ হতে,
                ম্যাগাজিনের বৃন্তে বৃন্তে
               কথার মালা গেঁথে গেঁথে,
    হাল ফ্যাসানের পরিধানে, মিলন মেলার সন্ধানে
   মন্ডপ সজ্জ্বার অভিধানে, প্রেম শিকারের অভিযানে,
বাঁশের বেড়ির সারিতে জাগব দুজন নীহার ভেজা রাতে।


              এই শরতের শিশির প্রাতে
       গড়ব মা'কে অস্ত্র হাতে, মহিশাসুর বধিতে
               জাত পাতের ভেদাভেদ
               গরীব ধনীর শ্রেনী বিভেদ
    সব ভূলে এক নিমেষে প্রেম বিরহের দন্দ্ব শেষে
  লক্ষ কোটির হিসাব ভূলে গা ভাসিয়ে ভোগ বিলাসে,
পূজিব চরণ ভগবতীর এক লহমায় সব দুর্গতি নাশিতে ।