এই তো সেদিন সকাল বেলায়
তুমি যখন তোমার বারান্দায়,
স্নানের শেষে চুল ছাড়লে ,
ভেজা চুলের গন্ধ যেন মাদক ছড়ায় ।


সোনা রোদের স্নিগ্ধ প্রাতে
খবরের কাগজ হাতে,
বসেছিলাম নিরালে,
চশমা চোখে চেয়ার পেতে বারান্দাতে ।


কালো কেশের আলোর ফলক
চোখের কোনে দেয় ঝলক,
তোমার সিক্ত চুলে,
এক লহমায় ভাসল চোখে স্মৃতির স্বর্গলোক ।


বছর কুড়ির আগের কথা
অনেক দুঃখ অনেক ব্যথা,
বিয়ে করার শপথ নিলে,
ভালবাসার ছল দেখালে নিতান্তই বৃথা ।


চোখ থেকে চোখ সরিয়ে নিয়ে
প্রকৌশলী বর করলে বিয়ে,
আমার প্রেম দুরে ঠেলে,
সুখের স্বপ্নে ঘর বাঁধলে  বৈদেশেতে গিয়ে ।


হা হুতাশে রাত উদাসে
রাগ অভিমান নেশা শেষে,
অতীতের ব্যাথা ভুলে,
ঘরনী আনলাম ঘরে নতুন প্রাণের উচ্ছাসে ।


বছর পাঁচেক গত হতেই
জীবন তোমার হারাল খেই,
বৈধব্যরূপে এলে,
এলোকেশে ঠাঁই নিলে আবার সেই বারান্দাতেই ।


সেই থেকে আজ অবধি
রোজ সকালে নিরবধি,
আমার গতস্পৃহা ভূলে,
চুলের গন্ধে কাব্যলিখি 'তোমায় আমি পেতাম যদি' ।।