কৃষ্ণা কাবেরী নদীর নামে দুই বোনের জন্ম মানে
দুঃখ সুখের জীবন ধারায় দুঃখকেই পোষ মানায় ।
হাজার কাথার রাশিমালা বোন দুটির দশ্যিপনা
পাড়ার লোকে অতিষ্টতায় খিল এটে শিশু ঘুম পাড়ায় ।
কৃষ্ণা বলে কাবেরী তুই আমার থেকে ছোট,
পিছু নিলে কান মলে লাল করব তুর কান দুটো,
কাবেরীও কম যায়না মেলাতে তার হাজার চুড়ির বায়না
না দিলে এক ঢিলে জানালার আয়না এক্কেবারে ফুটো ।
কাবেরী চিরদুঃখী অতিশয় বোকা ডেবলা ডেবলা চোখে তার
লক্ষ কোটির সুখের আধার, অশ্রু নদীর  উৎস মূলের অপরূপ সমাহার,
নদীর জলে কাব্য লিখে আধার রাতের গহীনপুরে জ্বলে থাকা তারার,
হাজার হোক জমজ বোনের  খুনসুটিতে  তাল মিলিয়ে
সুখী ভাইবেড়াদার ।


(কৃষ্ণা কাবেরী কবিতার একটি সিরিজ লেখার ইচ্ছা রেখে আজকে এখানেই ছাড়লাম ।)