সেই কবে প্রথম যখন শুনতাম 'জীবন মানে যুদ্ধ'
মনে হত বেশ বলিষ্ঠ প্রেরনাদায়ক সুবিন্যস্ত শব্দ  ।
গানে ছন্দে বাক্যের সমাহারে যুদ্ধের অভিষারে
স্বাগত ঝঙ্কার যেন বাজত মনের অগোচরে ।
আদর্শের হাতছানিতে উচ্চাশার ত্যাগ তিতিক্ষা
জীবন যুদ্ধের দামামা বাজায় অর্বাচীন শিক্ষা ।
স্বাধীনতার নামাঙ্কনে সিদ্ধান্তের স্বেচ্ছাচারিতা
জীবন্ত লাশের ক্রমশ শ্মশানের দিকে আকুলতা ।
দৈববানী সর্ব্বময় হয়নি যেখানে কোন কালে
যুদ্ধাঙ্গনের নিরস্ত্র সৈনিক সুন্দর শত্রুর খাটালে ।
স্বকীয় বিগত জীবন ধারার কাছে নতি স্বীকারে
আপণ ধারার মর্য্যাদা আজি বিস্মৃতির অতল গহ্বরে ।
ক্রমান্বয়ের দিনান্ত হারায় আদেশের গহীন জঙ্গলে
স্বয়ংক্রিয় যন্ত্রের মতো চাকার রেখাশিরে পা চলে ।
পরাস্থ গম্ভীর আদর্শ উপদলীয় চপোটাঘাতে বিদ্ধ্বস্ত
লক্ষ্যের সীমানা ক্রমশ দিগন্তের ঝাপসা দুরঅস্ত ।
প্রচন্ড পরাক্রম বিভোর ঘুমায় অনাকাঙ্খিত নেশার ঘোরে,
ক্ষয়িষ্ণু শক্তিরা সব বাসা বাঁধে লঙ্ঘিতে নিয়ম ভোরে ।
নিত্যনৈমত্তিক পরাজয় গ্লানির কুচকানো প্রিয়ার বিছানা
জীবন যুদ্ধে পূনঃ পূণঃ ঝাপানোর একমাত্র ঐশীপ্রেরনা ।