পাওয়াটা অধরাই রইল কিংবা প্রাপ্তির সোপান
    এসমস্ত কথামালায় লেখাগুলো অনেক পুরান ,
দু'শ বছরের পট পরিবর্তনের নায়ক'রা স্বর্গে কিংবা মর্ত্যে
চেয়ে থাকে তিনশ চৌষট্টি দিন বছর ঘুড়ে আসার আবর্তে ।
      ড্রয়ারে ভাজ করে রাখা জাতীয় পতাকাগুলো
   শূন্যাকাশে আরেক বার পত পত শব্দে অগোছালো ।
দেশধ্বনি মুখরিত "বন্দ্যে মাতরম্" শুনে বঙ্কিমচন্দ্র চমকায়
বিউগলের সুর বারবার মুর্চ্ছনায় উদাসী স্বদেশপ্রেম জাগায়।
      মাইকে মাইকে উন্নতির কথাগুলো ঘুর্ণিঝর তোলে
      তিহার জেলের স্বাধীনতা দিবস সংশোধন ভুলে ।
বিচ্ছিন্ন উদযাপন পাহাড়ের চূড়ে বিচ্ছিন্নতাবাদের পৃথকসুরে
স্বাধীনতার আস্বাদ শেখায় নতুন করে ভিন্ন মতবাদের ঘরে।
       জীবন্ত কঙ্কালটা হাত বাড়ায় চকলেটের লোভে
       কুকুরগুলো ডাষ্টবিনে ঘেঊ ঘেঊ করে ক্ষোভে ।
সগর্ভা মা অতি কষ্টে ঘর ছেরে পা রাখে ক্লাবের আঙ্গিনায়
মেলে যদি পেটপুর্তি স্বাধীনতায় একদিন বেশী বাঁচা যায় ।
       রবীন্দ্র - নজরুল - সুকান্ত দিয়ে ঝলসানো সন্ধ্যা
     নোবেলের ভারতবর্ষের আগামীরাত সংস্কৃতির বন্ধ্যা ।
বিশ্বায়নের তরণী ক্রমশ ধাবমান সাম্রাজ্যবাদের কৃচ্ছসাধনায়
দরীদ্র নিরক্ষর গৃহহীন শোষিত যাত্রীরা অজানা আতঙ্কে কাতরায় ।
       যেটুকু এগোয় দেশ সেটা কালের চাকা ধরে
       কৃতিত্ব কূড়ায় নেতারা মাধুর্য্যের ভাষা নিংরে ।
বন্দেগী তথাপী দেশ মাতৃকা কাশ্মীর থেকে কন্যাকুমারী
যেটুকু আছে সম্বল থাক অবলম্বন লক্ষ কোটির আদমসুমারী ।