কয়েক বছর আগের কথা   গরীব যখন ছিলেম
ঘুচাতে মায়ের মনের ব্যথা একটি চাকরী নিলেম,
সহজ সরল কাজের ধারা   বেতনও তাই কম
যৎকিঞ্চিত লেখাপড়া        দুর্ভাগ্যের দম,
সেদ্ধ ভাতের সুপ্রভাতে     টানা দশ ঘন্টা
সিঁদল চাটনি পান্তাভাতে   জুড়ায় ক্লান্ত মনটা ,
শ্যামলা বরণ পাতলা গড়ন  বিধির দেওয়া দেহে
দৃষ্টি করূন বলল দারূন   বুকে টানল স্নেহে ।
ভাগ্যাকাশে ফুটল কিরন  দিদির স্নেহপুত্তলি
পার্লারে নতুন যোগান   আমি বাগের তিতলী ।


রাতদুপুরে ঘরের দোরে  লিফ্ট দেয় মার্সিডিস
এলকোহলে পেট ভরে   সুখ সাগরে অহর্নিশ ,
ডাইনিং টেবিল জেগে থাকে   বুক মেঝেতে ঘুমায় রোষ্ট
আমার চোখে রাত নিঝুমে  লাইভ ক্যামেরায় কমেন্ট পোষ্ট
অচিন গ্রাহক ভাব জমায়   সময় - দরে কষাকষি
ভোরের পাখি ঘুম পারায়   স্বপ্ন দেখায় রোদের হাসি ,
নীরব মোবাইল ব্যর্থ হয়ে   লেখার বোঝা বুকে লয়ে
লাল চোখের ভয়ে ভয়ে    ফিস ফিস করে কাঁপন সয়ে,
কাজের মাসীর গরম চায়ে  আড়মোড়া খায় বিবশ দেহ
এলার্ম ঘড়ির তারা খেয়ে আরশিতে মুখ প্রশাধনপ্রমোহ


এই তো জীবন বর্তমান  পান্তাভাতের করূন অতীত
কালের চক্রে হয় বিলীন  মায়ের অশ্রু শিক্ষার ভিত,
অপেক্ষায় গুনছে দিন    সভ্য সমাজ দেখায় পিঠ
ভবিষ্যৎ ভয়াল ভীষন  এইডস কিংবা ঘৃনার কীট ।।