সহকর্মী ! বলাটা কি হবে যথার্থ ,
আমি যখন দলিল লিখক, উনারা আপিসের কারণিক,
আবেগ ভালবাসা যখন হারায় শব্দের চেনা অর্থ
একাকার হয়ে যায় বিভেদ বৈষম্য সংষ্পর্শের দৈনিক ।


সকাল দশটার মিষ্টি হাসিতে মুগ্ধতা ছুঁয়ে যায় হৃদয়ে
সদ্য আহরিত গোলাপ যেন দোলা দেয় মনের কোনে,
জ্যোৎস্না ঝরা পুর্নিমার রাতে শিশির সিক্তা ফুলপরী হয়ে
অগোচরে আপন  মনে  ফোটায় ফুল বনে বনে ।


ব্যস্ত দুপুরের তপ্ত হাওয়ায় পাখার বাতাসে অগোছাল কেশ,
বৈরাগী যেন ভাব লেশহীন সাধনায় সাধ্বী নারী,
ত্রস্ত ঊর্দ্ধের ভীত ব্যঞ্জনায় লাবন্য হারায়ে কর্ত্যব্যের উন্মেষ
ক্লান্ত বিকেলের লাল দিগন্ত হাতছানি দেয় বাড়ী ।


সাবকাশ বলতে তাড়া খাওয়া সকালে যাত্রাপথের সঙ্গী
দু মুঠো ভাতে ডিমের অমলেট মধ্যাহ্নের পেটপুর্ত্তি,
এরই ফাকে সুখ দুঃখের আদান প্রদান ভালবাসার ভঙ্গী
মাঝে মধ্যে কমিশনে একটু আধটু আনন্দ ফুর্ত্তি ।


সহকর্মী ! তন্মধ্যেই বন্ধনে বাঁধে সম্পর্কের ডোর
টিপ্পনীতে চিমটি কাটে উপরি পাওনায় হাত পাতে
অজানা ভয়ে শিহরিত মনে বাজে বদলীর বিরহ সুর
মিষ্টি মধুর পাশাপাশি উজ্বল ইতিহাস লেখে স্মৃতির পাতাতে ।