আমি সিদ্ধান্ত নিয়েছি,
     আর কোন দিন প্রিয়ার বুকে মাথা রেখে
     রঙ্গীন স্বপ্নের অলস দুপুর অবসাদে
     নষ্ট হতে দেবো না ।
     জ্যোস্না রাতের শিউলী কলি শিশির মেখে
     শৌখিন কবির মিষ্টি সুভাষ আবেগ বোধে
     প্রাতে ঝরতে দেবো না ।


আমি সিদ্ধান্ত নিয়েছি,
     আর কোন দিন আকাশ পথে দুরবীন চোখে
     এই পৃথিবীর কিলবিল জীবের আর্তনাদে
     বসে হাসতে দেবো না ।
     গ্রীষ্মের দাবদাহে শূন্য জঠরে তৃপ্তির সুখে
     কৃষানের কাটা ধান মহাজনের ঋনের সূদে
     লুন্ঠিতে দেবো না ।


আমি সিদ্ধান্ত নিয়েছি,
     নির্জ্জন পথের ধারে লুক্কায়িত হায়নাদের অসুখে
     আর কোন নারী যৌন লিপ্সাতুরের উন্মাদে      
     ধর্ষিতা হতে দেবো না ।
     কলরবে মুখরিত রঙ্গীন পাখি গাছের শাখে শাখে
     আভিজাত্যের বন্দুক শোভিতে আকাশের ছাদে
     বিলুপ্ত হতে দেবো না ।


আমি সিদ্ধান্ত নিয়েছি,
     আমার মনের সব কথা সব সিদ্ধান্ত গোপন রেখে
     বিপ্লবী মনের বিমল চেতন নীরব আবাদে
     কিচ্ছু হতে দেব না ।
     যা যা না হওয়া আবশ্যক সভ্যতা রক্ষার নিরীখে
     কিচ্ছু হতে দেব না আমি নিঃসংকোচে নির্বিবাদে
     কিচ্ছু হতে দেব না ।।