প্রেয়সী তুই স্বার্থপর আমার দিকে তাকা
আমিই সেই বন্ধু তোর প্রেমের ঘরে একা,
ভালবেসে আমার আমি নেই যে আমিতে
পাগল পরাণ বিশ্ব ভ্রমি তোর'ই পিরিতে ।
কাজল কালো চোখ যে তোর আকাশ মেঘে ছায়
ভগ্ন হৃদয় কাঁদে যে মোর তোর আসার প্রতিক্ষায় ।
ঘন লম্বা কাল কেশে ঢাকে সূদুর দিগন্ত
মন মরা বাউল বেশে উদাসী ঢং অনন্ত ।
প্রেয়সী তোর চঞ্চলা চাল দোদুল দোলায় কাশ বন
আমার বুকের স্থির সমূদ্র ঢেঊ তরঙ্গে উঁচাটন ।
দুধ রঙা তোর ফর্সা দেহে ফড়িং যখন উড়ে বসে
পরাভূত মন হিংসায় ফাটে ভরং দেখে বিধি হাসে ।
প্রেমের নামে নিঃস্ব হয়ে সপ্তপদী স্বপন দেখি
বিরহের গান কন্ঠে লয়ে পদাবলি কাব্য লেখি ।
প্রেয়সী তুই দেখনা ফিরে তোর নামেতে পাগল হয়ে
ঘুড়ে বেড়াই দ্বারে দ্বারে আমার যৌবন যায় শুকায়ে ।
প্রেয়সী তোর যৌবনের ঢল মিশাবি কোন গাঙেতে
সবুজ ধরা করলি মরু অঢেল রূপের অছ্যুৎ খড়াতে ।।