চলো একটা আবিষ্কার করি, চমকে দিই দুনিয়া
থার্মোমিটারের তাপমাত্রা ব্যারোমিটারের আবহাওয়া
কিংবা ল্যাকটোমিটারের শুদ্ধতার পরিমাপের ভীড়ে
গবেষনা চালানো যায় কি ? বিশুদ্ধ প্রেম নিয়া ?


সেদিন কলেজ চত্বরে যে মেয়েটা ঢলে ঢলে পরছিল
পার্কের পরন্ত বিকেলে ঘাসের গালিচায় যে শুয়েছিল,
নাট মন্ডপের বিমোহিত অর্ঘ্যে সাজানো থালি হাতে
তুমি কি সেই নারী ? ভিন্নাবতারে একেশ্বর সদৃশ ?


লগ্নভ্রষ্টা কূলটা অপবাদী বিস্ময় মুখোমুখি নিষিদ্ধ গলির
গোপন যাতায়াতের রূচি পরিবর্তনের ঘৃন্য খেলায় ।
স্যালাইন লাগানোর হাসপাতালের বেডে হঠাৎ
রক্তনালী কাটা হাতের ঈশারাতে অদ্ভুত অশ্লীষ !


সম্মতি সম্ভোগের তালকাটা প্রকাশ্যে ধর্ষন নামের
নির্লজ্জ অপরাধের জগতে ঠেলে দেওয়ার বিমৃশ্যকারী,
মোমবাতির মিছিলের উজ্বল বিগ্রহের হাসিতে
একবার মেপে নেওয়া যায় নাকি ? প্রেম ! অপ্রেম কতটা ?


চলো একটা আবিষ্কার করি, চমকে দিই দুনিয়া
লভোমিটার নামের যন্ত্র আবিষ্কারি,
মন - মুখ - দেহের সংবেদনশীলতায় তুলনা আঁকি,
একবার মেপে নেওয়া যায় নাকি ? প্রেম ! অপ্রেম কতটা ?