দীপাবলীর    শুভ লগন    বেলা বয়ে  যায়
মাতাবাড়ীর    সরগরম     ঐযে শুনা  যায়,
আলোকধারা সুশোভমান   ধরা স্নাত হয়
অমানিশার    তিমিরময়    দুঃখ দুরে রয়,
ত্রিপুরেশ্বরী    বিশ্বজনীন    মাতা আখ্যায়িত
জাতি ধর্ম      বর্ণ বিলীন   প্রথা চিরায়ত ,
ধন্যমানিক্য    সংস্থাপন     অম্বা নারায়ন
একান্নপীঠ     মহামিলন    তীর্থ রূপায়ন ।
পাঁচশবার      সনাবসান    পুজারী সেবে
বংশধর        টলুয়া'জন     সঙ্গী হিসেবে ;
সংগৃহিত      পুষ্পাঞ্জলী     ফুলমালী আনে
গালিম'প্রীত   মহিষবলী     বোন্দা প্রজ্বলনে ,
সম্প্রীতির      মশালজ্বলে   বংশ পরাক্রমে
সংস্কৃতির      কেতনতুলে   ভক্তি নিষ্ঠাসমে ।
সপ্নাদিষ্ট      মা'অলৌকিক  জাতি ভেদ ভূলে
রুষ্টাতীত     মহারৌরবে     সৃষ্টি স্থিতি খেলে,
মনুষ্যচিত     বিশ্বজন        আয়  চলে আয় ,
মহাদ্যোতক  সুভাগমন       লগ্ন বয়ে যায় ।।



(টলুয়া=মাতাবাড়ির পুরোহিতের সহযোগী,
গালিম = মাতাবাড়িতে যে বলি'র কাজটি করে )
********* দীপাবলীর এই শুভ লগ্নে সুধী পাঠক বর্গকে জানাই আমার আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা ।