কী যে এক ভাললাগা রক্তে মিশে গেল
পারছিনা আর মুখ ফেরাতে, তোমরা যে যাই বল ।
    শুরুর সেই লগন থেকেই যুদ্ধ প্রতিনিয়ত
আন্দোলনের মশাল নিয়ে তিমিরাবগুন্ঠিত সংকট  
ঘোষিত বিদ্রোহের অস্তিত্ব টিকিয়ে পরিস্থিতির মত
স্বপ্নের পাশাপাশি বাস্তবতার কঠিন পিচ্ছিল পথ।
ইস্পাত দৃঢ় চেতনা প্রসূত শ্রমিকের ঘর্মাক্ত স্বার্থ
আদর্শের দন্দ্বাতীত প্রতীক কাঁধে  নিশানা অব্যর্থ ;
   জেহাদী বলশেভিক বিপ্লব বাজায় দামামা
    বুর্জোয়া পূজিপতি কৃষক কিংবা সামন্ত
কালের চাকা ঘূরে ধ্বংসাবশিষ্টের দাড়ি - কমা
    সমাজতন্ত্রের প্রতিষ্ঠার লড়াই সুসংহত ।
সুর্যোদয়ের অপেক্ষায় কমিউনিষ্টের সাম্যবাদ
   লালঝান্ডা হাতে নিয়ত দিচ্ছে রক্তের স্বাদ,
লেলিন-স্তালিন-মাও-চে-মার্কস'দের ইতিহাস ক্রমশঃ
        সুস্পষ্ট পথের দিশায় আগুয়ান ,
আমার এ ভাললাগার রক্তস্নাত উদিতবিশ্বাস "বিশ্ব
        সাম্যবাদ প্রতিষ্ঠিত বিরাজমান "।।