আজ বড় শান্তি পেলাম
যেন মনে হল,
          হারিয়ে যাওয়া প্রিয়া ঘরে এল,
       মেঘে ঢাকা আকাশে তপন উদিল,
         নতুন করে আবার ধরনী সৃজিল,
        প্রজাপতির ডানায় রং মেখে দিল,
                ফুলে ফুলে সৌরভ ছুটিল,
                    কাননে অলিরা জুটিল,
                        জীবন ফিরে পেল,
                             কষ্টরা হারাল,
                               বাঙময় হল,
                                হাসি ফুটিল ।
দৈবাৎ' জানা ছিল না ছিল না মনে,
ক্ষনিকের কালো মেঘ ঈশান কোনে,
দিয়ে গেল আশংকার ভীবৎস স্বপ্ন,
পূনঃশ্চতার ভয়ে অনাকাঙ্খিত মনে প্রানে ।
         আড়ালের ওই সূর্য্যটাকে ভূলে গেছি মেঘ দেখে,
     ফিরে যখন পেলাম তাকে ভয় কি মোদের' হ্যাকে !
এবার শুধু এগিয়ে যাওয়ার পালা
যেমন করে যাচ্ছিলাম সব যাচ্ছিল ওরা ।