সে এক আপ্তদূতী,
আমার প্রথম যৌবনের অষ্ফুট প্রেমের
নিষ্কলুষ দিগম্বরী নাবালিকা আজি সম্পুর্ণা,
শিশির সিক্তা কুসুম কোরক রজনী গন্ধা
চিরকাল ইন্দ্রিয়াতীত আকর্ষী মোরে
এক বসন্তের ঝোপের আড়ালে কোকিল সুরে
হারিয়ে গেলে কোন সুদুরে !
কালের চক্রে জং ধরা স্মৃতির মনি কোঠরে
দুর্ব্বার ঢেঊ খেলা বারিধি নিস্তরঙ্গ
অনির্বেদ অট্টহাসি হেসে ; নিঃসঙ্গ
নীলাম্বর আপনি যাপ্য এ রাতে
তুমি আসলে, বৈদ্যুতিক মাধ্যমে, হাসলে
এক লহমায় যেন শত শতাব্দীর জং ঝড়ালে,
অর্ণব গর্জ্জিল স্বমহিমায় পিঞ্জর বন্দি সীমান্তে ।