বুক চিরে রক্ত খেয়ে হৃষ্ট পুষ্ট হয়ে
সুখ নীরে দৃপ্ত হয়ে উচ্ছিষ্ট লয়ে
দিবা স্বপ্নে মগ্ন থেকে রোগক্লিষ্ট হয়ে
অভ্যস্থ যারা তোমরা জীবন যাপনে,
ঈশান কোণে মেঘ করেছে জমকালো হয়ে ।


পালে হাওয়া অসীম গতি বৈঠা হাতে নৃপতি
দেবে ধাওয়া সুশীল মতি এক একটা দিকপতি ।
সামাল সামাল সময় থাকতে এই পুর্বাভাষে
নইলে তোদের মৃত্যু লেখা পুবাকাশে ভাসে ।