দিন বদলের ডাক শুনে
               মশাল হাতে মিছিলে,
যোগ দিয়েছি প্রানপনে
            সাম্যবাদের ধ্বনি তুলে ।
মরুর বুকে ফুল ফোটাতে
           পাষান ভাঙ্গি ঈশারাতে,
দিবারাতি গিরিপথে
           ভয়াল তাড়াই প্রতিজ্ঞাতে ।
বজ্রমুষ্ঠি উর্দ্ধেতুলি
            গর্জ্জে উঠি প্রতিবাদে,
দৃপ্তকন্ঠে বিপ্রতীপ
            বিপ্লব শানি সাম্যবাদে ।
রক্তে ভেজা সলতে দিয়ে
            প্রতিশোধের আগুন জ্বালি,
দিগন্তের লাল সূর্য্য ছিনে
            ধরার বুকে শৌর্য্য ঢালি ।
পূঁজিবাদের স্বর্ন শৃঙ্খল
            ছিন্ন করি পদতলে,
আন্দোলন আজ দৃঢ়ীভূত
           গর্ভাগারে রক্তজলে ।।