কাঁটা তারের সীমার বিভেদ
নেই চেনা তার নেই জানা,
অপরাধ বোধ বাধা নিষেধ
ক্ষুদার রাজ্যে বড়ই আনমনা ।
অনাহারের সীমান্ত নির্বেদ
হানিল পাপের চরম যাতনা,
একূল ওকূল দুকূল ভেদ
রক্ষী দলের পরম যন্ত্রনা ।
আধার গলির নাবালক নির্বোদ
আনিল ধরি গ্রেপ্তার করি থানা,
চাহনি তার জলন্ত বারুদ
বাক্য বর্ষে যেন অগ্নিকনা ।
কৌতুহলী বড়বাবুর জিজ্ঞাসাবাদ
আট বছর বয়েস যেন বিরম্বনা,
পুলিশের কান্ডে রচিত জেহাদ
স্পর্শে নীতি নির্ধারনের ভাবনা ।
বেপরোয়া অনর্গল বাদানুবাদ
অপার্থিব পরিচিতির ব্যঞ্জনা,
অনাথালয়ের সাময়িক স্বাদ
জাগায় অসীমান্তিক প্রেরনা ।