আমি জানি,
      তুমি ভাবতে ভালবাস তাই
      ভাবনাতেই মজে থাক,
      দুঃখকে ভালবাস তাই
      তাকে আকড়ে ধর,
      গোপনকে ভালবাস তাই
      সবকিছু গোপন কর,
আর আমাকেও ভাল বাস তাই
      শুধু আমাকেই চাও ।
কিন্তু আমি !
      ভাবতে জানিনা,
      দুঃখকে মানিনা আর
      গোপনতা চিনিনা ;
অথচ, কেমন যেন নদীর দুকূল
স্রোতের টানে এক হয়ে মিশে গেল,
দুটি হৃদয় পাশাপাশি মনের মাধুরীতে
সুখ স্বাচ্ছন্দের রংধনু এঁকে একান্তে আপন হল ।
প্রশ্ন কি জাগে মনে ? এতসব অমিলের ভীড়ে
আমার এ বিদ্রোহ সাড়া দেয়নি তোমাকে ,
কাছে টেনে নিতে আমায় ?
আমি জানি এমনই হয়,
যেমন করে আকাশ কাছে ডাকে
সাগর হাতছানি দেয় মানুষকে
অবচেতনে তুমি চাইলে আমাকে ।।


(বন্ধুগন এটি আমার জীবনের একেবারে শুরুর দিকের লেখা )