বড় বাড়ীর ছাদের 'পরে
     বড় বড় লেবু ধরে,
রং বেরঙের ফুল বাহারে
     টবে টবে অলি ঘুড়ে ।
দুষ্ট মিষ্টি ছোট্ট সোনা
     টুকন টুকন পায়ে,
ছাদে উঠে গুন গুনায়
     রোদ মাখে গায়ে ।
মনে মনে ছবি আঁকে
     আকাশের বুকে,
মেঘে মেঘে রবি ঢাকে
     বাতাসের সুখে ।
প্রজাপতি পাখা মেলে
    রং এর ঝর্ণা ঝরে,
সোনামনি দোলে দোলে
    টিং টিং নৃত্য করে ।
দুধ খাবি আয় সোনা
    নীচে ডাকে মা,
দুষ্ট পাজী ভয় জানেনা
    রেলিং এ রাখে পা ।
হঠাৎ করে পা পিছলে
     পরল নীচে মাটির 'পরে,
মায়ের সোনা মা' বলেনা
     হারিয়ে গেল চিরতরে ।


(সেই থেকে আর,)
      বড় বাড়ীর ছাদের 'পরে
           কেউ উঠেনা দিন দুপুরে,
     ফুল ফোটেনা বৃক্ষ চূড়ে
           গায়না ভ্রমর সুরে সুরে ।


তোমরা যারা ছোট্ট সোনা
     ছাদে একা যেওনা,
রাঙা পায়ে  টুকুন টুকুনা
     ভরবে মোদের আঙিনা ।