যখন দেখি রাস্তার ধারে পাগলীটা গোঙাচ্ছে
প্রসব যাতনা দেখে সাধারন নাক সিটকাচ্ছে,
উরু বেয়ে কালো রক্ত ঝরচ্ছে নির্বিকার
শুঁষে নিচ্ছে ধরিত্রী সভ্যতার শিষ্টাচার,


নীরবে শুধু চেয়ে থাকি প্রতিবাদ করিনা
প্রতিবাদ করার মতো ভাষা খুঁজে পাইনা,


যখন দেখি দুর্ঘটনায় যুবতীটা অচেতন
সবাই কেমন ব্যস্ত ত্রস্থ বাঁচাতে তার জীবন,
আবার যখন রাস্তার পাশে কাঁতরাচ্ছে যুবক
মদ্যপ কিনা সন্দেহে পাশ কেটে যায় তারে সব ।


যখন দেখি ধনাঢ্যজন নেশার ঘোরে অচল
গাড়ী করে ঘরে পৌছায় স্বজন চাটুকের দল,
আবার যখন রিক্সাচালক ভুলতে ব্যাথা দিনের
মাতাল হলে লাথি মেরে শোধ মেটায় রক্তঋনের ।


নীরবে শুধু চেয়ে থাকি প্রতিবাদ করিনা
প্রতিবাদ করার মতো ভাষা খুঁজে পাইনা,


বেশীক্ষন চেয়ে থাকার আস্পর্ধাও করিনা
পাছে লোকে আমায় নিয়ে গল্প করে রচনা ।
জানি তোমরা সবাই বলবে আমায় কাপুরুষ
আমি জানি আমি কিন্তু এযূগের-ই সভ্য মানুষ ।।