ভীষন ভালো ছিলেম যখন ছিল নাকো আলো
আঁধার রাতে চাঁদের সাথে কথা হতো জাঁকালো,
রাত গভীরে জোৎস্না মেখে উদোম গায়ে উঠানে
তারার ভীড়ে মেঘের ভেলা ভাসতো চোখে নির্জনে,
আকাশ থেকে নামতো পরী পাখায় ভর দিয়ে
আলতো স্পর্শে আসতো ঘুম সুখের স্মৃতি নিয়ে ।
প্রদীপ জ্বেলে ঘরের কোণে মা শোনাতো রামায়ন
তাঁত কল চলতো বাবার জ্বলতো লাল হারিক্যান ।
চৌকিদার ঠিক দশটায় আসতো মশাল হাতে
খেয়াঘাটে মাঝি কাকা ভাউলে থাকতেন রাতে ।
ডাকত শেয়াল প্রহর গুনে ঝিঁ ঝিঁ পোকা গাইত
জ্বলত জোনাক খালে বিলে আউলিয়ারা উড়ত ।
হুতুম পেঁচার ডাক শুনে মা চুলায় দিত লোহা
দুর গা হতে আসত ভেসে বাউলা গানের দোহা ।
বিজ্ঞান এলো বিদ্যুৎ এলো এলো উজ্জ্বল আলো
জোৎস্না তারা পরীরা সব আলোয় ভেসে গেলো ।
বাউলা গান আউলিয়া মশাল প্রদীপ হারিক্যান
বন্দী সব এক খাঁচায় টেলিভিশন বিশেষ জ্ঞান ।