দাদু ভাই ও দাদু ভাই উঠে এসোনা
দোলনা দোলে গাছ ডালে খেলব দুজনা ,
মাটিতে থাকবে শুয়ে আর কতক্ষন
রক্ত জমে হিম হবে যে এবার চলনা ।
ঈশারাতে ডাকছে কাছে চেয়ে দেখনা
আম গাছের ছায়ার তলে সুমি সুজনা
রোদ মেঘে আলো ছা' করছে বিচরন
মা বকবে সন্ধ্যা হলে এবার চলনা ।
এভাবেই বিচরে অনেক্ষন কবরে
খোকা ঘুমায় অবসাদে শোক সরোবরে,
স্বপ্নপুরে সুখ সাগরে করে সন্তরন
খোকা দাদু একসাথে দোলে দোলনা চড়ে ।
মা হতাসে হন্যে হয়ে খোঁজে চারিধারে
উদ্ধারিল শিশু ঘুমন্ত স্মশান শিয়রে
বুকজুড়ে শান্তি নীড়ে করে নিরীক্ষন
মা বলে 'দাদু যে আসবে না আর ফিরে' ।
চোখ মেলে খোকা বলে 'বল কি মা তুমি
বলবে কে গল্প আমায় কপালেতে চুমি
অনিদ্রাতে রাত আমার হবে অবসান
কার সাথে খেলবে এখন সুজনা সুমি !'
কে মাগো সকালে বাজার আনবে ঘরে
কে যাবে ইস্কুলেতে আনতে আমার ঘরে
বল মাগো কে আমায় করিয়ে দেবে চান
পাহাড়াদার কে হবে মা শূণ্য বাড়ীঘরে ?
সরল সোজা হৃদয় যে মৃত্যু বুঝেনা
কালের গর্ভে হারিয়ে যাওয়া সে জানেনা,
দাদু ভাই দিয়ে যায় স্মৃতির সিংহাসন
অবুজ হৃদয় চেয়ে থাকে সিক্ত নয়না ।