জীবন যুদ্ধের শান দেওয়া ক্ষিপ্র তরবারি
যুদ্ধ জয়ের নিশান পোঁতা সীমান্ত সুমারি
জিম্বা রেখে তোমার বুকে তপ্ত হৃদয়ে
লম্বা ছায়ে বিকেল রোদে তৃপ্ত সায়াহ্নে
আত্মাভিমান জলাঞ্জলীর বেহিসেবী মারি
জীবন মরন কোলাকোলির মায়াবী নারী
শঙ্খচূর দংশা সহি নীলকন্ঠ হয়ে
রিক্ত হস্ত অনুতপ্ত কলঙ্কের ভয়ে ।।