(আগামী কাল ২৩ শে জানুয়ারী, মহান নেতা সুভাষ চন্দ্র বোস এর জন্মদিনে আমার ক্ষুদ্র নিবেদন)


কাল সকালের কুজঝটিকা ভেদী
সূয্যিমামা পুবাকাশে দেবেন যখন উঁকি,
এদেশেতে জন্ম নেবেন হাজার হাজার  নেতাজী ।
ঘোড়ার পিঠে গাড়ীর সিটে
নয়তোবা পায়ে হেঁটে চলবে স্যালুটে
হাজার লোকে ভীড় জমাবে পথে মাঠে ঘাটে ।
খুকুমনি বাবার কাঁধে চড়ে
প্রশ্ন করবে, বাবা বাবা ! ঐ পুলিশটা কে ?
আরও ছোট যে খোকাটা থাকবে চেয়ে অপলকে ।
আজাদ হিন্দ ফৌজেরা সব
লেফট্ রাইট্ করবে লাইনে লাইনে
শোভাযাত্রা সমারোহ চলবে গানে গানে ।
বই খোলে কেউ দেখে নেবে
সুভাষ চন্দ্র বোস......' বক্তৃতা দেবে
আমিও কম যাই কীষে ! এই ভেবে ।
আবার কেউ অন্তর্জালে
উইক্লিপিডিয়া ঘেঁটে নিরালে
ছবি সেঁটে ফেসবুকে দেখবে ক'টা লাইক মিলে ।
বাংলার বুকে মাইকের রোলে
বাজবে সুর "আমি সুভাষ" চড়া ডেসিবলে
ষ্ট্যাচুগুলো সাফাই হবে উজল করবে ফুলে ফুলে ।
অন্তরালের অন্তরীক্ষে হাসবে নেতাজী
আর কোন দিন এই দেশেতে জন্ম নেবে কি
তেজীয়ান বলদৃপ্ত নতুন কোন নেতা "নেতাজী" ?