লতাপাতা বাটার অসুধ আয়ূর্বেদিক হয়
বুড়োদের বাত হলে তাই খেতে হয়,
মাত্রাবুঝে কয়েক ফোটা হেমিওপ্যাথিক চাই
নইলে কিন্তু বাচ্চাকাচ্চার আর রক্ষা নাই ।
কিশোর জোয়ান আধ ক্যাচরা যে যাই বল ভাই
এলোপ্যাথিক ওদের জন্যই কাছে থাকা চাই ।


দেশদ্রোহীর সাজা কিন্তু ফাঁসি হওয়া চাই
চোর ছ্যাচরাদের জেল হলেও কোন ক্ষতি নাই,
দুর্নিতীতে পরলে ধরা হাই ফাই থাকা চাই
ধর্ষকদের মৃত্যুদন্ড কভু রোখতে নাই ।
মার পিট করে জেলে গেলেও সন্মান হানি নাই
বউ পিটিয়ে হাজত বাস বড়ই লজ্জ্বার ভাই ।


স্বাধীনতার কালের কবি দেশপ্রেমিক হওয়া চাই
অস্থির হলে দেশের মাটি মশির আগুন পাই,
প্রেমিক পুরুষ স্বভাবতই লেখে রোমান্টিক ভাষায়
গরীব দুঃখী সুযোগ পেলে লিখবেই তাড়নায় ।
ফরেষ্টারের কাব্যচর্চা বন বাদরের জীবন গাঁথা
এ তো বড়ই স্বাভাবিক ব্যাতিক্রম সব বৃথা ।