তোমায় আমি চমকে দেব
          ভেবে ভেবেই রাত কাবার
তুমি চমকে যাবার মতো
           কিই বা আছে বল আমার ।
রূপের কথার কাব্য লিখে
          বন্ধু হয়ে গেছি তোমার
সুর ঝংকারে মুগ্ধ হয়ে
          গড়েই নিলাম সংসার।
উদাস মনে মেঘ দেখেছি
          এলোকেশী চুলের বাহার,
হরিনাক্ষীর বারি ধারায়
           ভিজে বার বার একাকার  ।
উষ্ণ অধর ষ্পর্ষ তোমায়
           দিল স্বর্গ সুখের আঁধার,
কামকেলির প্রকার ভেদী
           সৃজিল সর্ব সম্ভোগ সার ।
কি দিয়ে আর বল তোমায়
           চমকে দিতে পারি আবার,
সুখ বিনে দুঃখ দেওয়ার
           চমকেতে নেই যে বাহার ।