মাঘের শুক্লা পঞ্চমী তিতিথে মাগো বিদ্যাধরী
বাক্ শক্তির অধিষ্ঠাত্রী বাঙময়ী কাদম্বরী
বীনাপাণি হংসরূঢ়া জ্ঞানের অধীশ্বরী
কলুষ ধরিত্রীকে দাও পঙ্কিলমুক্ত করি ।


এসো মাগো করকমলে বীনা পুস্তক সাজিয়ে
আর্তের শ্রন্তি হেরি নির্মল কর বীনা বাজিয়ে
অর্থে জোতির্ময়ী মা ডাকি বল কি নাম ধরে
যে নামেই ডাকি মাগো যায় যে পরান ভরে
গায়ত্রী সাবিত্রী শতরূপা ভারতী মহাশ্বেতা
হংসবাহিনী সুরভারতী সরস্বতী মাতা ।


মানস কন্যা প্রজাপতি ব্রহ্মার তুমি প্রকাশ যূগপৎ
শুভ্রবস্ত্রাবৃতা শুক্লবর্ণা  রূপে আবার সরবৎ ,
বিদ্যানিপূনা বিদ্যাদেবী তব অধিষ্ঠান
ধন্য হউক জগৎ জুড়ে ধন্য হউক বিদ্বান ।