ভাঙ্গা ফ্রেমের চশমা টেনে ঘরের বাড়ান্দায়
শীতের রোদে আবেশ মেখে রোজ পত্রিকায়
খবরের বাতায়নে আপন মনে বিড়বিড়ায়
দেশটা গেল উচ্ছন্নে হ্রীমানে কি বাঁচা যায়,
কেমন করে থাকবে বলো দেশের স্বাস্থ্য ভালো
দেশকে যাঁরা করল স্বাধীন তাঁরাই হারালো,
সেই যে কবে এদেশ ছেড়ে ইংরেজরা গেলো
যা কিছু সব আইন কানুন করে এলোমেলো,
জোড়া তালির ছেঁড়া কাঁথা যেমন মানায় না
সংবিধানটা এদেশে আর তেমন খাপ খায় না,
দেশ জুড়ে তাইতো চলে নানান কীর্তিকারখানা
রাজা প্রজা মন্ত্রী সেপাই সবাই সেয়ানা ।
ভোটের পিঠে বুলি আঁকে হাজার স্বপ্নের ফোঁয়ারা
ভোট ফুরোলেই কেটে পরে সব স্বপ্নঝুড়ির বেয়েরা,
ভোগবাদী নেশায় বুঁদ অসূয়ক জনগন বেচারা
বেমালুম ভুলে যায় কে উন্মার্গ কে বেদাঁড়া ।