দাদা তুর মাথায় এত খুসকি কেন বল !
মাথা নাড়া দিলে
       পিঠে যেন উড়ে
             শাদা শাদা বক একদল ।
নিয়ম করে রোজ দুপুরে দিসনা কি জল !


আজকাল ধুলিবালি রাস্তা ঘাটে অবিরল
ঘুড়ে ফেরে বাতাসে
       সুযোগ পেলেই চাপে
                গাদা গাদা অবস্কর দঙ্গল ।
অদৃশ্য সব ময়লা কেন মাথায় রাখিস বল !


শেম্পু কি তুর স্নানাগারের শুধুই আভিজাতিক !
লোক দেখানো বাহারে
           কি চুলের ময়লা ছাড়ে
                নাকি দিনে দিনে বাড়ে ।
ভেবে চিন্তে চলতে হবে হতে হবে আধুনিক ।


নইলে যে তুর মাথায় দাদা বাধঁবে বাসা কালের পোকা
যত্ত সব আজে বাজে
          আবর্জনা অবমাননা
               ঘাঁটি ঘেরে বসবে সোনা ।
তখন তুই কুল পাবি না থেমে যাবে জীবন চাকা ।