রাস্তার পাশে মনের অভিলাশে কুড়িয়ে ছোট্ট ফুলখানা
নাক ফুটোতে নাক ফুলের গোপন চরম দেনা পাওনা
হিসেব কষে ব্যর্থ পরিহাসে জুড়িয়ে তপ্ত হৃদয়খানা
বাক্ ফুটাতে চাক চিক্যের বপন করা ঢেসা সোনা দানা
শ্রী জৌলুসে বিধাতা সহর্ষে সরিয়ে কালো মেঘের কণা
মম চিত্তে মৃগিত আঁখে চেতন জাগায় প্রাপ্তির ঠিকানা ।
চকিত হৃদয় বিষ্ময়ে পিছু ধায় তব পদচারণা
ঝোপজঙ্গল নদী খাল ঝরনা বিহরন দুরন্তপনা
আকৃষ্যমান বশবর্তিতায় অদৃশ্য আলোলিত এষনা
আমার আমিকে অবজিত দ্রাবন করে ধন্যা নগন্যা ।