বসন্তের এই শেষ বিকেলে সব কবিতা মিলে
ঠিক করল আঙিনায় মোর চড়ুইভাতি খাবে,
বৈঠক শেষে ভাগ করল কার কি হবে দায়িত্ব
খাওয়া দাওয়া হৈ হুল্লুর আড্ডা গান আর গল্প,
প্রকৃতির কবিতা তাই নিল ছায়ার ভার
জীবনমুখী বলে আমি এনে দেব খাবার,
ছড়া'রা সাজাবে উঠান রাঙা বেলুন দিয়ে
বিরহ নেয় গানের ভার সানাই সেঁতারে,
প্রেম বলে ভাবিস না কেউ হবে হৈ হুল্লুর
রাগ অনুরাগ মিলে হবে আনন্দ প্রচুর,
দেশাত্ববোধক কবিতা'রা খুব ভেবে চিন্তে
দায় নিল ব্যবস্থাপনার আমার বাড়ীতে,
যুদ্ধের কবিতা বলে রব আমি রণসাজে
ভয় নেই তোমাদের কোন ঝগরা বিবাদে,
রূপক কয় ধর্মীয় ভাই না এলে কি নয় ?
সবাই বলে গলা ছেড়ে 'তাই কি কভু হয়"!
অনুষ্টুপ, চতুর্দশী, সনেট, ছড়া, রম্য রচনা
হরেক রান্নার সুগন্ধ প্রকট আমার আঙিনা (য়),
অনুকবিতা, ছন্দের দ্যোতনা, আধুনিক কাব্য
গল্প কথার সুরে সুরে আজ সবই সুখশ্রাব্য ।
সোনা ঝরা সুর্য্য কিরন ডুবল যখন দিগন্তে
সবার মনই ভারাক্রান্ত চড়ুইভাতির অন্তে ।
জ্যোৎস্না ভরা রাতের আকাশ আমার আঙিনায়
বড়ই মধুর স্মৃতিমেদুর স্বপ্নীল কল্পনায় ।


(সুপ্রিয় কবি ও পাঠক বন্ধুগন, বাংলা কবিতার পাতা খুলে "কবিতার বিষয়" দেখে প্রায় ই মনে মনে তাদেরকে নিয়ে একটা কবিতা লেখার কথা ভাবতাম, আজকে সেই প্রয়াস প্রকাশ করলাম । প্রকৃতপক্ষে কবিতার বিষয়, প্রকার ইত্যাদি বিষয়ে আমার তেমন কোন জ্ঞ্যান নেই, যতটুকু লেখেছি তার বাইড়ে যদি কিছু থেকে থাকে বা যা লেখেছি তাতে যদি কোনরূপ ত্রুটিযুক্ত থাকে, সেই ধৃষ্টতার ক্ষমা প্রার্থনা করি ও আপনাদের সুচিন্তিত মতামতে কল্পনার চড়ুইভাতি আরও সমৃদ্ধ হবে আশা করি)