ফ্রেমে বাঁধা ছবিটার পেছনে যে ঘন জঙ্গলটা
দৃশ্যত বেশ সবুজের ঘেরাটোপ মনে হয়
তারও পরে একটা ছোট্ট টিনের চালা কি তোমার নজরে পরে ?
ওটাই ছিল আমার ছেলেবেলার একমাত্র ঠিকানা ।
বন বাদাড়ে দেখেছি কতনা মেঘের ঘনঘটা
বস্তুত শেষ বিকেলের তীর্যক আলোছায়ায়
খেলা ছলে বাঁদর হনু দলে দলে গাছের ডালে ঝোপের ওপারে
ভ্যাংচিয়ে দাঁত ঢিল খেয়ে লেজ উঁচিয়ে করত মানা ।
মধ্যাহ্নের ঘুম ভেঙ্গে প্রখর আলোর বর্ণচ্ছটা
হাতছানি দিত গভীর বনের শীতল ছায়
বাঘ শেয়ালের কাড়াকাড়িতে সদ্যোজাত জারুয়ার কান্না সুরে
আতঙ্কিত আর্তনাদে রক্তহিম জড় হয়ে অচৈতন্য ।
আজও খুব মনে পরে বাঘের রক্তমাখা মুখটা
শেয়ালের জেহাদ অতৃপ্তির দ্বিধা সংশয়
দুপুরের শীতল ছায়ার পরতে পরতে শিশু কান্নার অদুরে
কুমারী মায়ের বিধ্বস্ত সলজ্জ নিষ্করুণ মুখখানা ।
সেদিন যেদিন লেন্সবন্দী করেছিলেম ছবিটা
রক্তখেঁকোর লোলুপ্ত চেহারা ছিল গোটাকয়
নবজাতক সুললনা রূপে নর পশুদের লোমশ বুক জুড়ে
বেছে নেয় অসহায় জীবনের বর্জ্য স্বপ্নীল সীমানা ।