সানাইয়ের সুর, আলোর রোশনাই, ভীড়ে ঠাসা বাড়ান্দা
ছোট ছোট শিশুদের হৈ হুল্লোর, এদিক সেদিক ছুটা
কিশোরী অনূঢ়াদের চটকদার সাজসজ্জা
পিতার অভিভাবকত্বের চরম উত্তেজনা
মায়ের স্নেহাশীষ মাখা কাঁদো কাঁদো মুখখানা
পাড়ার নিতু জ্যাঠার নেতাগিরির আদিখ্যেতা
               ---সব কিছু মিলিয়ে সঠিক সময়ে
    পুরোহিত সূতাটানা চশমা চোখে
    ইঁদুরের পরিত্যক্তা রামাবলী গায়ে
    ঊলুধ্বনি শঙ্খনাঁদের আদেশ দিয়ে
   বেনীমাধবের পঞ্জিকামতে লেখা আমন্ত্রনপত্রের নির্দিষ্ট লগ্নে
   বিয়ের ঘট বসিয়েছে তোমার ঊঠানে ;
আমার আসতে না হয় একটু দেরী হয়েই গেছে
লগ্নভ্রষ্টা হওনিতো বৈদিক নিয়মে ;
তবে কেন এত সবকিছু সাক্ষীরেখে
আমার জীবন চলার পথের লগ্নকে থামিয়ে
আত্মহননের পথ তোমি বেছে নিলে !
      তোমার বাবার লগ্নভ্রষ্টার প্রবচন
      হয়তোবা মিশে যাবে দামী সব আলোর ফোয়ারায়,
      হয়তোবা বেঁচে যাবে এজাহারে যার নাম লেখা থাকার কথা,
      নয়তোবা তোমার মায়ের বিলাপের ভাষায়,
কিন্তু আমাকে কোন অপরাধে চলন্ত আবর্তনের কক্ষ্পথ থেকে
বিচ্যুত করলে !
     লগ্নভ্রষ্টার গল্প যে আজ কুঁড়ে কুঁড়ে খাচ্ছে
তোমার নীরব প্রবঞ্চনার আড়ালে,
     তোমি নিছক হারালে, আমি জানতেম তোমি হয়ে আছ লগ্নভ্রষ্টা অনেক অনেক আগে ।