মাটিতে পা রেখে আকাশে দৃষ্টি, এ তো স্বাভাবিক;
মেঘের ভেলা পাখির মেলা ধোঁয়ার গোলা
বিজ্ঞানের আদিখ্যেতায় তৈরী বাতাসের স্তর
অকেজো নাম সব স্ট্রেটোস্ফিয়ার, আয়নোস্ফিয়ার,
সূর্যের বাড়ীঘরে সমুৎসুক উঁকি ঝুকি, এ তো স্বাভাবিক;
রাত্রির সীমানায় চাঁদকণার সাধ্বী কি অপরাধী চরিত্র বিশ্লেষন,
নিশাচরের দৃষ্টিশক্তির দুরত্বের ঠিকানা পর্যবেক্ষন,
তারাদের দেশে দুরন্ত গতির উল্কার রহস্য উন্মোচন
উদাস চোখের মনিকোঠরে ঠাঁই ধরা
কাল্পনিক গল্প কথন,এ তো স্বাভাবিক ;
পদতলে দলিত ঘাসফুলের আত্মকথা,
নূড়ি বালু কাঁদা মিশ্রিত ভাজ কাটা মৃত্তিকা
আরেকটু তলদেশের বায়বীয় কিংবা তরল খনিকথা
পাতাল পুরীর নাগরাজ বিচরন,এ তো স্বাভাবিক ;
তোমি সুন্দরী, রূপের মহিমায় আমার আকর্ষন
দেহের জৈবিক চাহিদা, হৃদয়ের কম্পন, স্থিরতা
দুর্বলতা, মানাভিমান বিষর্জন, এ তো স্বাভাবিক ;
শুধুমাত্র, তোমার অহঙ্কারী চাহনীর অপরিবর্তন
প্রতিনিয়ত তাচ্ছিল্যতার ঘৃণা বিকিরন,
আমার প্রথম এবং শেষ ভালাবাসার অবমূল্যায়ন
সুঠাম দেহ সুশ্রী মুখমন্ডল সুকন্ঠের প্রত্যাখান
আমার ধৈর্য্যৈর সীমানায় বিকৃতির সম্ভোধন
এ তো স্বাভাবিক ; এত টুকু সব স্বাভাবিক মনে হয় ।
অতঃপর, বিত্ত বৈভব অহমিকার কাছে বিবেককে বন্ধক রেখে
তোমার শুভপরিনতি, ভালবাসার নৈরাজ্যে স্মৃতির অবগাহন !
এ কি স্বাভাবিক  ? তোমার চোখে এও তো স্বাভাবিক ,
আমার বিপথ গমন, এবার আমার অন্তর্জলী যাত্রায় তোমার নিমন্ত্রন ।