বৈকালে আকাশ মেঘে লাল সিঁদুরের আভা
বৈরাগী বিহঙ্গ ফেরে ডাল পালাদের শোভা,
বিজন বনে কূজন রবে মনোজ্ঞা  দিনান্ত
ভীষন খেটে পান্তা ফুরায় স্ত্রৈণ স্বামী ক্লান্ত,
যাচক দেহের  বুক ফাটে তো মুখ ফাটে না
জ্যোৎস্নার রাতে এলো বুজি গ্রহন পূর্ণিমা,
অশ্রু নদী হারায় স্রোত অচিন মোহনা
উদর ক্লেশ দেহ শ্লেষ দিগুন স্বজনহীনা,
উদাস মনে স্বখাত সলিল মগ্ন ভাবনা
এক বিকেলে দখিন বায় আনল কামনা,
ঝড় তুফানে পরশী দোরে নারালেন কড়া
দেশ বিদেশ আপন পর হল ছন্নছাড়া,
ক্রমশঃ ফুল বিকশিত বসন্ত স্বপ্রতিভ
মরা গাঙে বান ডেকেছে দেহ মন সর্বৈব,
ফাগুন দোলে আবির মাখে প্রেম অচৈতন্য
জোয়ার স্রোতে পতি স্মরন নিতান্ত নগন্য,
গর্ভ ফুলে তিলে তিলে বাড়ছে আস্তিত বিচি
উপপতি খুশী অতি নিঃস্ব হলেন দধীচি,
সংসার তার ভাঙ্গল আবার তুরই জন্যে
কলঙ্কের চাঁদ দেখে আকাশ সতীত্ব দৈন্যে ।
একূল ওকূল দুকূল গেল সম্ভোগ জ্বরে
কুলটা তুই অলক্ষী তুই অঠাঁই স্ব-ঘরে ।।


------------ক্রমশঃ ।