গড়পরতায় জীবনের  যদি বয়েস গুনি ঘন্টায়
সোয়া পাঁচ লাখের সরু গন্ডীতে আবদ্ধ জীবনটায়,
দু এক লক্ষ কাটিয়ে দিয়ে শিশু কৈশোরে অবহেলায়
অবশিষ্টাংশের ঘুর্ণিপাকে দুর্দন্ড তৎপরতায়,
কয়েক হাজার ধোঁয়ার ধুমে কয়েক হাজার মৌসুমে
যায় কেটে যায় অজান্তে অনিচ্ছাস্বত্বের বৈরী বিভ্রমে,
বক্রিয় দিবারাতে খন্ড বিখন্ড অনুপাতে ভগ্নাংশ
আত্মীয় অনাত্মীয়ের দৈনিক দায়িত্বের কিয়দাংশ,
নিয়মের ঘেরাটোপে বীতশ্রদ্ধ কিংকর্তব্যবিমূঢ়
গিলে গিলে খায় শুধু সেকেন্ড মিনিট ঘন্টার প্রহর,
সময়ের সীমানায় বিদায় সম্ভাষন যার নিমিত্ত
অবিনশ্বরতার ত্রিকালজ্ঞানে সতত হারে আমিত্ব ।।