হংস সদৃশ জলমিশ্রিত দুগ্ধপানের আপন পন্থা যতনে
ধর হে কবি, আয়ত্ত কর হে মানব, সুস্থ সভ্যতার চয়নে,
সভ্যতার পঙ্কিল ধরা আজি অপসংস্কৃতির জগাখিচুরি
বাঘেগরুতে বিভেদহীন ঘাটে তৃষিতের যথেচ্ছ বাড়াবাড়ি,
লঙ্ঘিত বিধান যেন ভূষন তরবারি অধিষ্ঠানের সোপানে
রঞ্জিত সৌষ্ঠব অলঙ্করন ক্লেদাক্ত নিষ্পাপ শৈশব মননে,
স্বাধিকারের বেলাল্লাপনায় নিঃস্ব স্বত্বাধিকারী কুমারীত্ব
দিগন্তরেখায় সভ্যতার উদয় অস্তে যৌবন অপহারিত ,
দিবারাতের আলোআঁধার কৃত্তিম আলো সৃষ্টির জৈব স্পন্দনে,
নীলাম্বরের রামধনুর প্রান প্রতিষ্ঠিত রংচঙে প্রিজমে,
আপন কৃষ্টির অস্তিত্ব সংহার প্রতিরোধে পঙ্কিল সরোবর
মানব আজি লভিতে হইবে হংস স্বরূপ নির্জল প্রবর ।