সম্ভ্রম সাধনার বিত্ত বৈভব ডালা
সুগম ভাবনার চিত্ত রৌরব জ্বালা,
লভিতে নেশাচ্ছন্ন বিক্রান্ত পরাক্রমে
নিশীথের আচ্ছন্ন চক্রান্ত সরগমে,
প্রবিষ্ট রবিধারা বিচ্ছিন্ন সংসারে
নিবিষ্ট বসুন্ধরা চিরদৈন্য বিকারে,
হেরিয়া নেত্র সুখ সগৌরব পিতৃত্বে
কাড়িয়া পিতৃস্নেহ কৌরবের অস্তিত্বে ,
আমি বিভ্রান্ত আজি স্বখাত সলিলে
শুভাশুভের অজানা হিসেব দলিলে ।


(আমার এক দাদা, কিছুদিন পূর্বের কবিতার মন্তব্যের একান্ত আলাপচারিতায় সন্তানের কূশল জানতে চেয়েছিলেন, আমি সেই দাদার প্রশ্নের উত্তরটা দিতে পারিনি, সেই প্রাসঙ্গিকতার মূল্যায়নে আমার এই তুচ্ছ ভাবনা কূড়ে কূড়ে খাচ্ছিল, আমি শেয়ার করলাম আজকে আপনাদের সঙ্গে)