দিগন্তের ওই সূর্য্য ঊঠার প্রতিক্ষাতে
শ্লোগান ভাসে ইট পাথরের দেয়ালে,
গনসঙ্গীতের সুর শব্দ ঝংকারে
আসমান ভেদে তীব্র রন হুংকারে,
দিকে দিকে উদযাপিত হে শহরের মে ডে ।
শ্রম ক্লান্তি শেষে ঘুম বিনোদন তৃপ্তি
অর্জিত সাফল্যের ধুম উন্নাস ব্যপ্তি,
ছড়ানো ছিটানো খালি চেয়ারে বিরক্তি
শ্রমের মূল্যায়নের লক্ষ কোটি যুক্তি,
চারিদিকে বিস্তৃত ছুটির আমেজ 'বিস্মৃতি'।


রবিকরে তপ্ত ব্যস্ত শহর বিত্রস্ত
প্রহরায় ক্ষিপ্ত দৃপ্ত পুলিশ তটস্থ,
প্রথম সারির নেতা আগন্তুক মস্ত
মানুষে কুকুরে পাশাপাশি অবিন্যস্ত
মিছিলে গা  ভাসায় সুসভ্য সমাজ, ক্ষুধার্ত ।
পশু কভু নাহি জানে মনুষ্যের রীতি
গন্ধ মূলে গর্ত খুড়ে শৈশবের স্মৃতি,
ক্ষুদা জ্বালা নাহি বুজে সভ্যতার কালা
খুবলে খুবলে খায় শিশু ভিড়ে মেলা ,
অন্তরীক্ষে কাঁদে ভবি শ্রমিক প্রসঙ্গ অবৈধ ।