আজও জানা নেই উত্তরগুলো জীবনের গায়ে আঁচর টানা
শেষ হয়ে যাওয়া মুহূর্তকে নতুন করে ফিরিয়ে আনা
আজও জানা নেই অস্থিরতায় কোন সুখ যে লুকিয়ে আছে
বর্বরতার নেশায় বুঁদ, মগজধোলাই মন্ত্রের কাছে
এটাই সত্যি মানুষের গ্রাস, জন্ম দিয়েছে সন্ত্রাসবাদ
আজও জানা নেই কোন কারনে ধর্ম নিয়েছে সব অপবাদ
আজও জানা নেই তাহাদের কথা, কতক সত্যি কতটা মিথ্যা
জীবন চালাতে ব্যবহৃত আজও কূটনৈতিক স্বত্বা
আজও জানা নেই অর্থের ভাষা ঝলসিয়ে দেয় কত ভালবাসা
সন্তর্পণে ছুরিকাঘাতি মধ্যবিত্ত আশা।


আজও জানা নেই ক্ষণিকের সুখ কতটা সফল করাতে পারে
সফলতা আজও কর্মের দাস একথা কিকরে বোঝাবো কারে?
দুঃস্বপ্নের স্বপ্নপুরন জীবনটা কি একেই বলে?
আজও জানা নেই মাটি হয় কেন আনন্দটা স্বপ্নের ছলে।
আজও জানা নেই মৃত্যুর থেকে ভয়ানক কেন মৃত্যুর আশা
কেন প্রতিবার বিশ্বাস থেকে জন্ম নিয়েছে বিষের ভাষা
কেন প্রতিবার সত্যের কথা পরিবর্তনে হয় রসিকতা
জানিনা আজও জাগ্রত কেন গোঁটা পৃথিবীর মনের ব্যাথা


তবু একটা কথা জানা আছে মোর,
কেটে যাবে যবে স্বপ্নের ঘোর
মানুষেরা ভুল বুঝতে পারবে, আসবে নতুন ভোর
ধর্মের বাঁশি কাঁদবে না আর
স্বপ্নপুরন হবেই এবার
খুলে যাবে যবে বাঁধানো মনের দোর।