আজ বিশ্বের দর বারে সুনাম ধন্য  
              ভারতবর্ষের মা,বনেরা
                              অপমানিত🖤


আজ বিশ্বের দর বারে সুনাম ধন্য ভারতবর্ষে, মুসলিম ও অমুসলিম নির্বিশেষে সবাই একই বিপদে জড়িয়ে পড়েছে। তা হলো, নিরেট বস্তুতান্ত্রিকতার ক্রোড়ে লালিত এক সভ্যতা ও সংস্কৃতি এসে সবার উপর চেপে বসেছে। তাই সভ্যতার চিন্তা-পদ্ধতি ও কর্মকৌশল উভয়েরই ইমারত গড়ে উঠেছে ভ্রান্ত বুনিয়াদের ওপর। এর দর্শন, বিজ্ঞান, নৈতিকতা সামাজিকতা, রাজনীতি, আইন কানুন ইত্যাদি প্রত্যেকটি জিনিসই এক ভ্রান্ত জায়গা থেকে যাত্রা করে এক ভ্রান্ত পথে উত্কর্ষ লাভ করতে চলেছে। আর বর্তমানে সে এমন পর্যায়ে এসে পৌঁছেছে যে, তার ধ্বংসের শেষ প্রান্ত খুবই নিকটবর্তী হয়ে পড়েছে।
এই সভ্যতার সূত্রপাত হয়েছে এমন লোকদের মধ্যে, যাদের কাছে প্রকৃতপক্ষে খোদায়ী জ্ঞান-বিজ্ঞানের কোনো স্পষ্ট ও পবিত্রা এদের মধ্যে নেই।
এখানের ভারতে ধর্ম গুরু বা পুরোহিতদের অস্তিত্ব আর দেখা যায়না, কিন্তু তাদের কাছ থেকে বুদ্ধিমত্তা, জ্ঞান বিজ্ঞান, খোদায়ী কানুন-এর কোনটাই বর্তমানে প্রয়োজন নেই। তাদের কাছে যে ধর্মীয় মতবাদটি ছিল, তা মানবজাতিকে চিন্তা ও কর্মের ক্ষেত্রে সোজা পথ প্রদর্শন করতে চাইলেও তা করতে মোটেই সক্ষম নয় এখনে-র ভারতে। বরং তা শুধু করতে পারে জ্ঞান বিজ্ঞানের উন্নতি ও সমৃদ্ধির পথে বাধা সৃষ্টি করতে। আর কার্যত সেটা-ই করলো।
               @...ইয়াসিন/০৫-০৭-১৯//