আমরা পাপী
         কলমে - ইয়াসিন সেপাই
                  11/04/2020
==============================
প্রত্যেকটা মানুষই ভুলভ্রান্তিতে ভরা এ দিক দিয়ে দেখলে কোন সন্দেহ নেই।
কিন্তু ভুল করা মানুষ গুলো নিজেকে জানার চেষ্টা করে না! অন্যের ভুল বা দোষ গুলো খুঁজে খুঁজে বেড়ায় এটাই একটা মানুষের মধ্যে সবথেকে বড় ভুল।
আর পাপ, পাপ হচ্ছে রক্তমাংসে গড়া- মানুষেরাই করে। যেই পাপই করুক না কেন,সে নিজেকে কখনো প্রশ্ন করে না যে আমি কি পাপ করলাম?, সে শুধু ভাবে কি এমন করেছি আমি, ঠিকই ত করেছি, এর চেয়ে কত পাপ অন্যেরা করা, কৈ তাদের ত কিছু হয় না কেউ কিছু বলে না। তাই আমার টা নিয়ে আমি কেন অত ভাববো।
তখন সে মনে করে আমার পাপের চেয়ে অন্য মানুষের পাপ বেশি, তাই সে খুঁজে বেড়ায়, কে আমার চেয়ে বেশি পাপ করেছে সেটাই আমি বলে বেড়াবো। তাই সে নিজের পাপ ঢাকতে সদাসময় ব্যস্ত থাকে, অন্যের চেয়ে ভালো হয়ে থাকার জন্যে।
কিন্তু এই সমাজে প্রত্যেক মানুষ যদি  মনে করে যে হ্যাঁ আমি সত্যিই পাপ করেছি,
আমার চেয়ে কেউ না বেশি আর পাপ করে,তার জন্যে সে নিজেকে যদি স্যালেন্ডার করে দেয়, যে ওহে মানুষ তোমরা শোনো আমি একজন পাপী, আমি পাপের ভুক্তভোগী
তোমরা আমার মত পাপ করো না, তার সাথে আমাকে ক্ষমা করে দাও আল্লাহ ওয়াস্তে, দেখবেন তখন মানুষ নিজে নিজেকে প্রশ্ন করবে আমি কি সত্যিই পাপ কাজ করি? তাহলে আমি ঐ মানুষটার মত কেন সবাইকে বলি না , ওহে মানুষ্য জাতি তোমার পাপ করোনা, তোমরা ভুল করো না আমার মত।
আর হ্যাঁ আমরা যারা ভালো মানুষ খুঁজে বেড়াই। একদিন খোঁজ শেষ হয়ে যাবে আমরা যদি নিজে নিজে সবাই ভালো হয়ে যায় । ।


তাই বলি কি ভালো মানুষ খোঁজ ছেড়ে দাও,
নিজে ভালো হয়ে যাও, একদি ভালো মানুষ খোঁজ শেষ হয়ে যাবে এই পৃথিবীর বুকথেকে।