#মেয়ে_না_বলতে_পারা_কথা
________________★★★________________
               #কলম_ইয়াসিন_সেপাই/
________________◆◆◆_________________
ওগো..মা...তুমি আমায় জন্ম দিয়েছো এই ঘরে,তবু কেন এই ঘর নয় আমারে.!
ওগো..বাবা তুমি আমায় দিয়েছো এত ভালোবাসা, তবু কেন আমার জন্য খোঁজো পরের বাসা?
ওগো..দাদা তুমি এত আমায় রাখো খেয়াল,তবু কেন বিয়ের জন্য পাত্র খোঁজ সাঁঝ সকাল?
মেয়ে হয়ে জন্ম নেওয়া কি অপরাধ বলো না ওগো সমাজ একটি বার..?


এই ঘরে বড়ো হয়েছি,শৈশব দিয়েছি কাটিয়ে,যেতে হবে অন্যের ঘরে বিধাতার এ-কি নিয়মে.!
কত যত্নে বড়ো করা,বিছানায় আদর-স্নেহের মমতা- ভরা আঁচলে,হয়েছি সাবালিকা,,
বুঝলাম সব শেষে যখন,ছেড়ে যেতেই হবে, মায়ার বাঁধন,ঝরিয়ে অশ্রু যখন তখন.!
মেয়ে হয়ে জন্ম নেওয়া কি অপরাধ,বলো না ওগো সমাজ একটি বার..?


মেয়ে হয়ে জন্ম নেওয়া ছিল কি,মায়ের গর্ভে অপরাধ বলোনা হে পৃথিবী একবার..?
যদি তাই হয় ,মায়ের কোলে বাবার ভিটে সমাধি কেন নয় বলো হে সুস্থ সমাজ.?
নতুন করে বাঁধিব ঘর, কত স্বপ্ন চোখে নিয়ে,মনেতে ভয় হয় বাবার মতন ভিটে পাব-কি আর.!
মেয়ে হয়ে জন্ম নেওয়া কি অপরাধ,,বলো না ওগো সমাজ একটি বার..?


স্বামীর ঘরে মায়ার যত্নে ভুলতে হবে,জন্ম দেওয়া বাবা মাকে শাশ্বত প্রথায়..!
বুকেতে ভীষন কষ্ট,নেই কিছু বলার,সকল মেয়ের-- ব্যাথা, সমাজ কি শুনবে আর..!
এই ভাবে দিন যায়,মাস যায়,বছর যায়,মানিয়ে নিতে নিতে,সারাটা জীবন বেলা..!
মেয়ে হয়ে জন্ম নেওয়া কি অপরাধ,বলো না ওগো সমাজ একটি বার..?


বাবার ভিটে বাবার ছায়া,পাওয়া যাবেনা পৃথিবীর কোন রাজপ্রাসাদের দরজায়..!
বেলা শেষে বলবে সমাজ,জানতে পারলামনা একটু বারে, মেয়েটার কষ্ট ছিল কি মনে তার.!
সব শেষে বলবে,ভাগ্যে ছিল যা,তাই হয়েছে, দোষ দেব কাকে আর..!
মেয়ে হয়ে জন্ম নেওয়া কি অপরাধ,বলো না ওগো সমাজ একটি বার..?


সম্মান ত,অনেক দিয়েছো জননী নামে,নিস্তার পাইনি তবুও হে অন্ধকার সমাজে..!
মাটির লক্ষীকে সকাল সন্ধ্যা দাও পূজা,জন্ম নিলে ঘরে মেয়ে,লুকাও মুখ লজ্জায়..!
মনের প্রদীপ নিভিয়ে, কিসের প্রদীপ জ্বালাও পূজার থালে ঠাকুর দালানে রোজকার.?
মেয়ে হয়ে জন্ম নেওয়া কি অপরাধ,বলো না ওগো সমাজ একটি বার..!!
______________রচনাকাল- ১৬/০১/২০২১/