অনেক গুলি শব্দ জোড়া দিয়ে


লেখা হয় একটি ছড়া ।


অনেক প্রশিক্ষনের পর


বৈমানিকের হয় আকাশে উড়া ।



অনেক গুলি শব্দ মিলে


একটি কবিতা লেখা হয় ।


সঠিক পথে সংগ্রাম করলে


সহজে আসে বিজয় ।


অনেক কথার কথা মালায়


একটি উপন্যাস লেখা হয় ।


দশে মিলে করলে কাজ


সহজে আসে জয় ।



অনেক গুলি পাঠ্য বই পড়ে


তবেই শ্রেনী ডিঙ্গাতে হয় ।


বই ছাড়া জ্ঞান আহরনের


নেই কোন উপায় ।



রাষ্ট্র নায়ক হতে হলে


রানীতির সঠিক সংঙা জানতে হয় ।


নিজের স্বার্থ জলাঞ্জলি দিয়ে


অবর্তীন হতে হয়,


জনগনের সেবকের ভুমিকায় ।



স্বাধীনাতা ভোগ করতে হলে


স্বাধীনাতার মমার্থ বুঝতে হয় ।


স্বেচ্ছাচারিতা আর অশিক্ষার কারনে


অর্জিত স্বাধীনাতা হারিয়ে যায় ।