অর্থ হীনের জন্ম বৃথা
এ মহা ভৃবনে,
শুধু দুঃখ  দৈন্য ঘাত প্রতিঘাত
এদের জীবনে ।


পথ চলা প্রভুহীন সারমেয় এর মত কাটে
জীবনের প্রতিটি মুহুত্ত
ক্ষনেকেই হারিয়ে যায়  জীবনের সর্বত্র ।


শোষন আর শাসনের সীমাহীন যাতনা
নিমিষেই ভেঙ্গে দেয় আজন্ম লালন করা কাংখিত
সাধ সাধ্য সাধনা ।


বুদ্ধ বেশে ব্যাধ এসে
প্রতি নিয়ত করে স্বীকার,
মানবতা কেদে মরে ওদের দ্বারে দ্বারে
শত শত নাঙ্গা ভুকার ।


সাধুতার বেশে শঠতা ঢেকে
মানুষ হইয়া মানুষের রক্ত খায় চুপে চুপে,
তবুও ওরাই ঋষি ওরাই মুনি
চারিদিকে তাই ওদেরই জয় জয়কার  শুনি ।


মৌন ভঙ্গ করে মা, এবার উঠাও তোমার কর
যক্ষপতিদের ক্ষান্ত করে রক্ষা কর মদের সবার ।