"করোনাঙ্ক"


একটি সাধারন অংক কিছুতেই আমার মাথায় ঢুকছে না।
বিশেষজ্ঞদের মতে, করোনার সংক্রমন ১৪ দিনের মধ্যে বোঝা যায়।
আমরা ৬৭ দিন সাধারন ছুটি/লক ডাউন (২৬ মার্চ থেকে ৩০ মে) ভোগ করলাম (যেমন খুশি তেমন ভাবে)।
৬৭/১৪ = ৪.৭৮৫৭।
আমরা ৪ এর অধিক সংক্রমনের পর্যায় অতিক্রম করলাম।
প্রথম ১৪ দিন পরেই তো করোনা পজেটিভ রোগী (টেস্ট হোক বা না হোক) সামাজিকভাবে প্রকাশিত হওয়ার কথা। এই ৬৭ দিন করোনা ভাইরাসগুলো তাহলে কোথায় লুকিয়ে ছিলো।
এখন তবে কেন এই করোনা অংকের ফলাফল কখনো ৪০, কখনো ২০ আবার কখনো ৩৭ হচ্ছে।


এই অংকের সঠিক উত্তর কি কারাে জানা আছে?


করোনা পজেটিভ কোন ব্যক্তি যদি (টেস্ট না করে কিংবা টেস্ট এর পূর্বে) হাসপাতাল, কাঁচাবাজার, বিপনী বিতান, যানবাহন, পরিবার এবং আত্মীয়-স্বজনের বাসা কিংবা মন্ত্রনালয়, সচিবালয় সহ আপনার সাথে সাক্ষাত করে থাকেন, তাহলে কিভাবে বলবো যে আপনি বা আপনার পরিবার করোনা ভাইরাস থেকে মুক্ত রয়েছেন?


আপনার বা আমার গায়ের জোর বা তাগদ চোখে দেখা যায়, কিন্তু করোনার জোর আপনি/আমি কেউই চোখে দেখতে পারছি না। বেঁচেই যদি না থাকি তো কিসের বড়াই!


আমরা কি পারি না, ১৪ দিন প্রকৃত লক ডাউন/কারফিউ/গৃহবন্ধি থাকতে। এই ১৪ দিনে আক্রান্ত করোনা রোগী সনাক্ত করতে এবং প্রয়োজনীয় চিকিৎসা সেবার আওতায় নিয়ে আসতে। করোনা কিন্তু এইডস্ এর মত নয় যে সামাজিক সম্মানহানি ঘটতে পারে। তবে কেন এই লুকোচুরি। কেন জাতির সাথে প্রতারণা?


আমি ব্যক্তিগতভাবে মনে করি, ১৪ দিনের প্রকৃত লকডাউন/কারফিউ/স্বেচ্ছায় গৃহবন্ধী। পরবর্তী ৬ দিন প্রকৃত করোনা আক্রান্ত রোগীদের পরিবার সনাক্তকরণ সাপেক্ষে যথাযথ চিকিৎসা সেবা প্রদান এবং সামাজিক নিরাপদ দূরত্ব বজায় রেখে সকলের বেঁচে থাকার অধিকার নিশ্চিত করা সম্ভব। সর্বমোট ২০ দিনের প্রকৃত সূত্র প্রয়োগ করলেই মনে হয় করোনা রোগের অংক কিছুটা হলেও মিলে যেতে পারে।


অনেকদিন হলো মুক্ত বাতাসে শ্বাস নিতে পারি না। ছোট বেলা দেখতাম গরুকে হালচাষ বা মাড়াই এর কাজে ব্যবহারের সময় মুখে ঠুসি/টোনা লাগানো হতো। কিন্তু তা সর্বক্ষন নয়, শুধু কাজের সময়। পরবর্তী সময় গরুকে অবমুক্ত রাখা হতো।


আমরা তো পৃথিবীতে অনেক কিছুই জয় করেছি, শুধু জয় করতে পারিনি মানুষের মন (কিছু সংখ্যক শ্রদ্ধেয় ব্যতিত)। যারা জয় করতে পেরেছেন, ইতিহাসের পাতায় তারা আজও স্মরণীয় হয়ে আছেন। এসেছিলাম খালি হাতে, ফিরেও যেতে হবে খালি হাতেই- এটাই চিরন্তন সত্য। একটু ভাববেন প্লীজ, কি হতে চাই? স্বরণীয়, বরণীয় না মীরজাফর?


মুক্ত আকাশে একটু শ্বাস নিতে চাই।
প্লীজ, অংকটা একটু মিলাতে চাই।


তারিখ: ০৪.০৬.২০২০